"রাত্রি নিলো গিলে"
- আরিফুল হক - অপ্রকাশিত ২৬-০৪-২০২৪

রাতজাগা সকাল গুলো কেমন পেটমোটা-
অজগরের মত পড়ে আছে!
গিলে খেয়েছে আমার ক্ষন, মুহূর্ত, প্রহর,
এমনকি পুরোটা রাত!এদিকে পাখিগুলোর বিরাম নেই!
..............হতচ্ছারা দিনের শুরু!
দিগন্ত ছাপিয়ে তাপদাহের মেহফিল! আজ মনে হচ্ছে গাইবে -ঘেমো কাওয়ালী!
সমগ্র স্বত্তা দিয়ে অপেক্ষা করেছিলাম জানো?
-অপেক্ষা ছিলো অবসরের-
...........................যেমন ছিলো মধ্য-পুকুরে-
শাপলা পাতার উপর বসে থাকা একটা পোনা-সাপ
-শাপান্ত করোনা!-
একেকটা সেকেন্ড ছিলো দুটো আলোকবর্ষের সমান
ঘোরামুখী নীহারিকাও মুচকী হেসে ঘাড় ঘুরিয়ে গেছে চলে... তার ইচ্ছে হয়েছে করবে প্রসব নতুন নক্ষত্র
- আমার চাইনে....
বহু আগেই তিন কোটি গ্যালাক্সীর হয়েছিলো বিনিময়-
নিয়েছিলাম তাকে-
............কি বিস্ময়ে তাকে দেখেছিলাম,
ঘর ছেড়ে পালিয়েছিল...... আমার রাতজাগা তারা!
আর এখন দিশেহারা আমি ভাবি-
সকালটা কেন অজগরের মত? হা-মুখে খেয়ে নিলো-
আমার যত্নে গোছানো আকাশ...
আমার কষ্টের নিলামে তুমি এলেনা, নিলাম ঘর পুড়িয়ে-
দিলো সকালের বেমক্কা সূর্যটা ক্ষেপে গিয়ে....
....................আমার রাত্রিটা খেয়ে নিলো!
সাথে আমাকেও নেবে বোধহয়!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।