"ফেরিওয়ালা ও পথচারী"
- জয়িতা দে সরকার - মন-আমি'র কবিতাগুচ্ছ ০১-০৫-২০২৪

মনের আবেগ ফেরি করে ফেরে
গ্রামের ফেরিওয়ালা।
চাই নাকি সুখ,অল্প হাসি,
টুকরো আশা,একটু মনের জ্বালা?

নেবে নাকি স্মৃতি-সাদায় কালোয়,
মলিন হওয়া দিনের!!
রঙিন দিনের অভিমানও পাবে-
ভালোবাসা কিছু ক্ষনের।।

এক পথচারী মনে মনে ভাবে
এ কি করে হয় সম্ভব..!!
এসব আবার কেনে নাকি কেউ?
আবেগ-কেনা তো অ-সম্ভব।।

পথচারী ডাকে ও..ফেরিওয়ালা
ঝুলিতে ওগুলো কি?
ফেরিওয়ালা বলে-'মনের আবেগ'
যা চাও পাবে-"তোমার চাহিদা কি?"

অবাক পথচারী,প্রশ্ন করে আবেগ..?
সে তো আমার মনের ভিতর?
মূল্য দিয়েও কেনা কি সহয-
সুখ-দুঃখ-আদর..!!

ফেরিওয়ালা হাসে-সব পাওয়া যায়
এই পৃথিবীর বুকেই,
কিনেই দেখো ঠকবে না তুমি
থাকবে মনের সুখেই।

বেচা-কেনা কেন শুরু হলো জানো?
হাসি-কান্না-ভালোবাসা,
আসল গুলো লুকিয়ে সবাই
করে, নকল নিয়েই কাঁদা হাসা।।

পথচারী বলে আমিও তবে
ব্যবহার করি কিনেই,
আসল গুলো লুকিয়ে রাখি-
আসল মনের কোনেই।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।