"তার কাছে আমার কোন দায় ছিল না"
- হাবিব শুভ ১৮-০৫-২০২৪

তার কাছে আমার দায় কোনদিনই ছিল না,
ছিল অধিকার,
যেমন টা থাকে বৃক্ষের কাছে মানুষের অক্সিজেনের অধিকার।
সূর্যের কাছে আলোর অধিকার,
চন্দ্ররে কাছে জ্যোৎস্না।
তারপাশে আমার হাঁটাচলা, সীমানার বেড়াজাল ডিঙ্গানো,
কথার বরখেলাপ, যুদ্ধ যুদ্ধ খেলা কিছুর উপরই কিছুর কোন দায় ছিল না,
সাগরের নিকট তরঙ্গের যেরূপ নিজস্ব নিজস্ব ভাব থাকে,
আমারও সেরূপ তার সকল কিছুর উপর নিজস্ব নিজস্ব ভাব ছিল।
যতবারই আমি চলে গেছি-
ততবারই আমি ফিরে গেছি পুনর্বার থেকে চতুর্বার,
আমি অবহেলা করেছি, অবহেলা সহেছি,
কেঁদেছি আবার কাঁদিয়েছি অঝোরে,
তবু ফিরে যেতে হয় কারো কাছে, মিশে যেতে হয় জনমে জনমে,
যতবারই ফিরেছি তাতবারই অনুভব করেছি,
তার কাছে আমার কোন দায় নয়-
পত্রের সাথে ফুলের যেরূপ আপন আপন গন্ধ,
তার সাথে আমার কিংবা আমার সাথে তার সেরূপই আপন আপন গন্ধ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।