"একজন যাযাবর"
- হাবিব শুভ ০৪-০৫-২০২৪

চাঁদের সাথে একবার নয় বহুবার হেসে খেলে চলে এসেছি,
আর কতবার যাবো?? কতবার আর মহাশূন্যে এপারওপার ঘুরবো,
নদীর কিনারা, সাগর তীর, নির্জন, জনাকীর্ণে আর কতবার বসত গড়বো??
সব ই যে উড়ে যায়, ডুবে যায়, হারিয়ে যায়।
কিনারা কোথায়, আমার বসত কোথায়, তুমি ই বা কোথায়??
আমি ত তোমায় দেখি না আকাশ দেখার মুহূর্তে,
কিংবা রাতের জ্যোৎস্নায়।
জোনাকিদের দেখি পিছনের আলো দিয়ে সামনে চলে যেতে,
পাখিদের দেখি শীষ দিয়ে তার সঙ্গী কে ডাকতে,
নদীকে দেখি মোহনা খুঁজছে,
কই আমায় ত কেউ এসে বলে নি এসো চলে যাই,
কেউ ত এসে ডাকে নি আমায় চুপিচুপি,
কেউ ত আমায় খুঁজে নি,
হাত ধরে নিয়ে যায় নি কোন কুঁড়ে ঘরে,
কখনো জোড় দিয়ে বলে নি এই আমাদের ঘর, আমাদের অদূর ভবিষ্যৎ।
আর কতবার হেসে খেলে যাবো, কতবার বসত গড়বো??
কতবার সমুদ্র সফেনে ঈশানকোণের খুঁটি ধরে বুক পেতে দিব??
এবার আর কোন বসত গড়বো না,
যাযাবর হবো আমি, সমুদ্রে যাযাবর,
তুমি আসলে তোমারো ঠিকানা হবে একজন যাযাবর।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।