নারী ও পুরুষ----/অরুণিমা মন্ডল দাস
- অরুণিমা ২৬-০৪-২০২৪

নারী বিষয়ক কবিতা-----

নারী ও পুরুষ----/অরুণিমা মন্ডল দাস

দুপুরের কুঠার রোদে চকচকে মসৃন ইউক্যালিপটাস-----
পাশের নরম ঘাসে রোমান্স করছে
জ্বলে নিভে যাওয়া বারুদের কাঠি দূরে দঁাড়িয়ে

একটি কাঠের কোষে নার্ভ থাকতে পারে আবার নাও থাকতে পারে
সালোকসংশ্লেষ হবেই
পাতাগুলো একটু আদর চাইবে
ফুলগুলি হেলেদুলে যমুনায় নাইবে
কাঠুরিয়া কাঠের গন্ধে আনচান
“পুরুষ” ও“নারী” ----------

দুটি কান্ডের মাঝবরাবর হেলে পড়া---------

উন্মুক্ত রংয়ের নির্লজ্জ পিচকারী-------
চোখ মুখের কানকো মাছ হয়ে পড়েছে-------

একে অপরকে ভালোবেসে ব্যাঙ হতেও রাজি------
সাপের বিষে পা পিছললেও বাঘ হবে না------


সুতো গুলো জলে ফেলে দিলে------
ফুল ভেবে ভ্যালেনটাইন সাজে--------

গভীরের পঁাকে যত ই“ নারী” র রূপ ঝলসে----------
ততই আগুন নিভতে থাকে----------
নদীর পাড়ে তরী বারবার এক রবীন্দ্রসংগীতে “সুখ”পায় না-------
চঞ্চল খরগোশ একজায়গায় স্থির থাকতে পারে না-------
“চিঠি” র মর্মার্থ যতই করুন বিরহের যাতনায় অাঁকা থাকুক না কেন?

“ লুডো” দুদিকেই ছক্কা ?
“প্রথম ছক্কা ” সবথেকে বেশী প্রাণদায়ক?

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।