উপসংহার
- ত্রিতৈম ২৭-০৪-২০২৪

এই বেছে নেয়া জীবন,
তার উপসংহারে লিখতে হবে ভাল কিছু-
এমন কোনো কথা নেই
এ জীবনে খারাপ কিছুদের লিখে যাবেনা শেষ করা,
আমি মানুষে মানুষে হিংসার আগুন জ্বলে উঠতে দেখেছি,
লুটিয়ে পরতে দেখেছি কেবল নিরীহদের
মারণযজ্ঞ দেখেছি যুগে যুগে- বহু শতাব্দীর পর শতাব্দী
মানুষকে পণ্য হতে দেখেছি, পণ্য বানাতে দেখেছি,
ধর্মের নামে ভ্রষ্টতা দেখেছি, দেখেছি সাম্রাজ্যবাদ,
নারীকে বোতলবন্দী করতে দেখেছি,
শতবছরের সাধনালব্ধ জ্ঞান পোড়াতে দেখেছি,
জ্ঞানীদেরকে খুন হতে দেখেছি, সংখ্যায় ভারী মূর্খদের হাতে
এসব চলছে, চলবে, চলতেই থাকবে
ধর্ম জিন্দাবাদ, সাম্রাজ্যবাদ জিন্দাবাদ, হিংসার আগুন জিন্দাবাদ, শ্রেষ্ঠত্ববাদের জিন্দাবাদ
এসব জিন্দাবাদীদের দলে মিশে যান,
নইলে ইঁদুর গর্তে লুকিয়ে পড়ুন
এই বেছে নেয়া জীবন, জীবনের তরে

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।