কোনটা প্রেম আর কোনটা ক্রাশ?/অরুণিমা মন্ডল দাস
- অরুণিমা ০৫-০৫-২০২৪

কোনটা প্রেম আর কোনটা ক্রাশ?/অরুণিমা মন্ডল দাস

আধুনিক জীবন যাপনে “প্রেম” শব্দটা প্রায়শই শো না যায় --- গ্রামেগঞ্জে শহরে সবজায়গায় প্রেম ভালোবাসা উপচে ঝোপে ঝাড়ে মেট্রো ,ট্রেনে কাপল দের দেখলেই বোঝা যায় \--ঠিক কতটা পরিমান প্রেম উথলে উথলে পড়ছে? বিয়ের আগে কতকিছু সোনা মোনা ডার্লিং আরো কিছু থাকলে বলতে শোনা যায় বিয়ের পরে বাচ্চার টয়লেট পরিষ্কার করতে করতে ই মেয়েদের যৌবন কেটে যায় !

সে যা হোক আসলে প্রেম কি? ক্রাশ কি? সেটাই বুঝে উঠতে পারলাম না/ আজকাল সুন্দর ছেলে সুন্দরী মেয়ে বিশেষ করে সিঙ্গেলদের ক্রাশ” বল আর প্রেম বল কোনকিছু র অভাব নেই /অভাব শুধু প্রকৃত ভালোবাসার /ভালো লাগল পেতে হবে না হলে বাঁচব না”---ঠিক এটাকে প্রেম বলা যায় কি? আবার ভালো লাগল জ্যাকেট পরেছে হিরো স্টাইলে ফিদা তাই”!--এটা শুধুই ক্রাশ! আপনি ছেলেটির বা মেয়েটির পোশাক চুল শরীর কে পছন্দ করেন মনকে নয়? তাই নয়কি? যে ভালোবাসবে সে আপনার শরীর কে নয় চামড়ার রংকেও নয় আপনার আত্মা” কে ভালোবাসবে!/ সবকিছু কেই ভালোবাসবে ভালোদিককে ভালোবাসবে আবার খারাপ দিককেও ভালোবাসবে/

প্রেম” বিবাহিত এনগেজ ইন আ্য রিলেনশিপ এইসব আগাছা কে মানে না /আসলেই সবাই সবার মনের মতো হয় না/আর সবকিছু প্রকৃতির নিয়মে ঘটবে সেটা আশা করা ও যায় না/ সুশৃঙ্খল ব্যক্তিকেও অনেক সময় অনেক কিছু মেনে নিতে হয় / ব্যাপারটা ঠিক এরকম সবাইকে সবার ভালো লাগে না ? সাইকোলজি লি মন থেকে যাকে যার পছন্দ যার সংগে মেন্টালিটি ম্যাচ করবে তাঁর সংগে ই সম্পর্ক সম্ভব সে যে হতে পারে /সে বিধবা বিবাহিত যেকেউ এটা কোন ফ্যাক্ট /আমি জোর গলা য় বলতে পারি কোন রিলেশান ই” প্রেম বা বিয়ের ক্ষেত্রে পারফেক্ট” থাকে না বা থাকতে পারে না /

এক মা ছেলের সম্পর্ক ছাড়া কোন সম্পর্ক ই পারফেক্ট হতে পারে না/অন্য ব্লাড রিলেশান /অন্য পরিবারের মেয়ে ছেলে !/ কি করে পুরোপুরি ম্যাচিউরড পারফেক্ট পাবেন বলুন? সব সম্পর্কেই “গিভ আ্যন্ড টেক” পলিশি কাজ করে মাত্র !

ঠিক সেই কারনেই খুব প্রেম অমর প্রেম এইসব ফালতু ছাড়া কিছুই না /মোহ জিনিসটা তীব্র মাত্রায় কাজ করলে কিছু একটা হয় /তীব্র আ্যট্রাকশান বলা যেতেও পারে /ক্রাশ জিনিসটা তিনমাসের বেশী থাকে না /সুন্দর সিনারী র মতো /ভালো লেগেছিল আবার দেখলে কিছু কিছু হতে পারে / মনের নাগাল পেতে অনেক দেরী? মনের পেট খারাপের হদিশ ক্রাশেদের” নজরেই আসবে না! উরা সুবিধাবাদী প্রেমিক /কষ্ট হলে চোখ জল এলে প্রেমটাকে দুমড়ে মুচড়ে কুঁড়ি থেকে ফোটা ফুলটাকে গঙ্গায় ছুড়ে মেরে পালাবে/ এদের মন থাকে না রূপ দেখেই পাগল হয় মাত্র !

প্রেম সত্যিকারের হলে পর মনে তাঁর ছাপ সারা জীবন থেকে যায় /একজন প্রেমিক প্রেমিকার আই কনটাক্ট ই তাঁদের হার্টবিট বাড়িয়ে দেয় মন নিঙড়ে নেয় সম্পূর্ণভাবেই দুজনের আত্মার খবর দুজনের মধ্যেই প্রতিস্থাপিত হয় / এখনকার প্রেম প্রেমিকদের মধ্যে তো দূর ,বিবাহিত লিভ ইন দের মধ্যেই দেখা যায় নি/ জীবনটা একটা নিয়মে অভ্যাসে পরিণত হয়েছে/ সকালের চা দুপুরের খাওয়া রাতের খাওয়া ”---এটাই কি জীবন? এর জন্যই কি আমরা বাঁচি/ মাঝেমধ্যে উড়ো গার্লফ্রেন্ড বৌয়ের ঝামটা বরের মারধর চিমটিকাটা ঝগড়াঝাঁটি?/ এটাই জীবন? ভালোবাসাহীন জীবন/সবাই আমরা এরকম ই বেঁচে আছি/সংসারের দাস/
প্রকৃতির দাস / প্রেম করছি শরীর দেবে না তা হয় তখন ভাববেন ডালমে কুছ কালা হ্যায় যে প্রেম বাঁচাতে আপনি ঝোপেঝাড়ে শুয়ে পড়লেন দেখবেন কিছুদিন পর সেই প্রেমিক বোর হয়ে যাচ্ছেন/দূর শুতে ভালো লাগছে না? ছেলেরা অবশ্যই কিছু ছেলেরা এতো লোভী সুন্দরী বৌ তাতে তাঁদের মন ভরছে প্রেমের নাটক করে শুচ্ছে/ আবার বলছে দূর ভালো লাগছে না? এদের নিচের অংশে আলাদীনের গুহা” অর্ডার দিলেও মনে হয় না এদের শান্তি মিলবে আর মেয়েদের ক্ষেত্রে কিছু মেয়েদের ?এটা কি প্রেম? ভালোবাসা?

এদের কোথায় শান্তি আর কোথায় ভালো লাগবে বলে দিতে পারবেন?

তাই জোর গলায় আবার ও বলতে পারি কোন বিবাহিত কাপল ই সুখী নয় জাস্ট লোকদেখানো সেলফি তে জীবনযাপনে নাটক করে মাত্র! কজন বিবাহিত পুরুষ বা মহিলা প্রকৃত ভালোবাসা পেয়েছেন বলতে পারেন!কেউ ই নয়? সব নাটক মাত্র আর কমপ্রো র পাহাড় ?




.....

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

M2_mohi
০৩-০১-২০২০ ১৩:৫৬ মিঃ

Excellent

Faiyaj
০২-০১-২০২০ ১৭:০৬ মিঃ

বাহ্