মনে আজ দারুণ খরা
- দ্বীপ সরকার ২৬-০৪-২০২৪

সারা রাত একটা বালিশহীন ঘুম;
চোখের রেটিনা থেকে খালি হচ্ছে সমুদ্র-
শুণ্য চারনভূমিও হবে বলে জানিয়ে গেলো
পৈত্রিক কিছু দুঃখ।
.
আজ আমি বলতেই পারি
আমার চোখ দুটো পোয়াতি মেঘের মত
ফেটে বেরোচ্ছে অজস্র গান্ধিপোকাড় ঘ্রাণ,
অথচ তার শরীরের দূর্গন্ধ বলে
মানুষ তাকে চোয়ানীখেকো পোকা ভেবে থাকে।
.
নর্দমার ভেতরে বেঁচে থাকার নকশা
ইঞ্জিনিয়ার মশাইয়ের জানা নেই,
কারণ ওখানে নাকি অভিজ্ঞতার মিছিল বের
হলে মৃত্যু আসে আগে।
ওখানেই যাবার প্রয়োজন আমার,
একটা মৃত্যুর প্রয়োজনে
ঢেলে খাই ঋতুবতী বালিকার নিঃশ্বাস।
.
আজ আমার মনে দারুন খরা
পৈত্রিক দুঃখগুলো দলিলে সই করে
দখল করে নিচ্ছে আমাকে।
.
আমি কি তবে ঈশ্বরের মাটিতে ঢেলে দেবো খরা
ওখানেই না হয় ভেজে উঠুক সমুদ্রের চোখ।
.
লেখাঃ১০/১১/১৬ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।