'উপলব্ধির ছাব্বিশ'
- বনমালী - হিজিবিজি ২৬-০৪-২০২৪

বিচিত্র জীবনের বৈচিত্র্য দেখা বুঝা,
যবে থেকে হলো শুরু;
সুখ, দুঃখ নাম নিয়ে তার
জড়ায়ে রইলো তরু।

সুখলতা আজ অর্ধাহারে,
দৈর্ঘ্য প্রস্থে নাহি বাড়ে
কি জানি অভাব তার;
হয়তো ক'ফোটা জলের আকুঁতি
কিংবা কোন স্পর্শচ্যুতি,
জানা হলোনা আর।

ভালোবাসাও নাকি সুখ বিলায়
হোকনা সে বেলা অবেলায়
কিজানি কি রূপ তার!
ক্লীষ্ট তরুর দেখিয়া ধরন
জান বাচায়ে নিজের মতন
ফিরে গেছে বারবার!

দুঃখ তরু বেশ রসাল
বাড়ন্ত, যেন কুপি মশাল
ভালোবাসা তারই সাজে,
ছাব্বিশতম বসন্তে আজ
ধরিয়া কলম ত্যাগিয়া লাজ
প্যাচিলাম দুঃখতরু মাঝে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।