"তোমার অবজ্ঞা"
- আমির ফয়সাল ০২-০৫-২০২৪

আমি তোমাকে ভালোবাসতে চাইনি
স্বপ্নই তোমাকে নিয়ে এসেছে আমার কাছে
আমার হৃদয়ের আকুল আবেগ অনুভূতি যদি অবজ্ঞার পাত্রই হয় তবে তোমার কাছে
চাইবার কিবা আছে?

তোমার অবজ্ঞার কাঁটায় জর্জরিত হয়ে কেঁদে-কেঁদে কাটকচ্ছি দিন-রাত
মায়া মমতার পরশ বুলিয়ে মন-পিঞ্জিরায় আসন দিয়ে করলে অবহেলার আঘাত।

আজ আমি তোমার জীবন থেকে হারিয়ে গেলাম
তোমার অবজ্ঞা থেকেও বহুদূরে
তোমার স্বপ্ন থেকে হারিয়ে গেলাম
চলে গেলাম তোমার নাগালের বাহিরে।
আজ আমার কান্নার দিন কেঁদে-কেঁদে আমি হয়রান
তোমার বিরহে হৃদয়ে বইছে বিনাশী প্রলয় তুফান।

একদিন আমি তোমাকে নিয়ে সুন্দর স্বপ্ন দেখেছিলাম
তোমার অবজ্ঞায় তা হারিয়ে গেলো।
আনন্দের দিনগুলো ফুরিয়ে তাই দুঃখ-কান্নার দিন এলো।
তোমার জীবন থেকে আমি একেবারি হারিয়ে গেলাম
প্রাণের মায়া ত্যাগ করে স্বপ্নেই তোমায় সপেঁ দিলাম।
মনের অজান্তে এখনো তোমার জন্য কাঁদি, দিকবিদিক আজো তোমায় খুঁজে ফিরি
কাঁদিতে কাঁদিতে চোখের লোনা ঝর্ণা শুকিয়ে হল দুর্গম ঘিরি।

জীবনের কোন এক অন্তিম প্রান্তে গিয়ে হলেও আমার স্মৃতি তোমায় খুবলে খুবলে খাবে,
সেদিন তোমার ধরার বাহিরে, ছোঁয়ার বাহিরে, তোমার স্বপ্ন আর মনের বাহিরে আমার মন চলে যাবে।
সে দিন তুমি আমাকে করা অবজ্ঞার কথা মনে করে করে শুধু কাঁদবে
আর নিজের ভুলের পায়শ্চিত্ব করার জন্য পথ খুঁজবে।
সেদিন আমি থাকবো তোমার থেকে অনেক দূরে
তোমার মনের আর ধরা ছোঁয়ার বাহিরে।

একসময় তোমাকে নিয়ে আমি বাঁচার স্বপ্ন দেখতাম
তোমায় পাবার আশায় তোমার পথে চেয়ে থাকতাম
কিন্তু তোমার অবজ্ঞায় আমার কান্না দেখে আকাশের মেঘেরাও আঁতকে উঠতো।
সাগরের তরঙ্গমালা স্থির হয়ে যেত।

আমি তো কোন দিন তোমার কাছে যেতে চাইনি
তুমিই কাছে বসালে, রাখতে চাইলে আগলে
আবার সেই তুমিই এতটা অবজ্ঞা করলে
দিলে এতটা দূরে ঠেলে।
আমি কি আসলেই এতোটা অবজ্ঞার পাত্র?
আমি তো তোমাকে ভালোবাসতে চাইনি
তোমার মায়া মমতা আমাকে ভালোবাসা শিখিয়েছে।
এখন বল আমার কি অপরাধ?
যদি অবজ্ঞা অবহেলাই করবে
তাহলে কেন দেখালে এত মায়া মমতা?
কেন শেখালে ভালোবাসা?..কেনোই বা দিলে এত আঘাত?

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।