"আবার জন্ম নিবে হুমায়ূন, স্বপ্ন সমন্বয় করবে এই ভূমির সাথে"
- Md. Osmangani shuvo ২৬-০৪-২০২৪

হুমায়ূন আহমেদ টিনের চালের
রিমঝিম শব্দ শুনতে পছন্দ করত।
গহীন ঘণ -নিবিড় জঙ্গলে বসে
পূণিমার চাঁদ দেখতে পছন্দ করত।

প্রিয়তমার হাত ধরে আপন মনে
সমুদ্রে বেলা ডোবা দেখতে পছন্দ করত।
নিজের অনেক পছন্দ মিলে যায় হুমায়ূনের সাথে
আজ নিজেকে বড্ডো হুমায়ূন হুমায়ূন মনে হয়!

এখানে,এই বি বি আর এন এস হাইস্কুলের
মাঠে বসে যেন সবগুলো একসাথে উপভোগ করতে ইচ্ছে হয়।

এখানে টিনের চালের হুমায়ূনের রিমঝিম শব্দ শুনি
কবিতা লিখি আর এ-ধরার নানা রঙ্গিন স্বপ্ন বুনি।
স্কুলটির সামনেই আছে ঘন বাঁশবাগান আর জঙ্গল
যেখান থেকে হুমায়ূনের চাঁদ দেখা যায়।

একটু ভারি বর্ষণ হলেই স্কুলটির পিছনের
বিস্তীর্ণ সবুজ মাঠটি পরিণত হয় হুমায়ূনেরর ঢেউখেলা সমুদ্রে।

যেখানে প্রিয়জনের হাত ধরে আমারও
ইচ্ছে করে সূর্য ডোবা দেখতে
এই অপরূপ -অপূর্ব সমন্বয় যেন
শুধু এখানেই ঘটে
যদি হুমায়ূন বেঁচে থাকত তবে তাকে
নিমন্ত্রণ করে এখানে নিয়ে এসে বলতাম,
'দেখুন, জনাব আপনার তিনটি ইচ্ছার এ এক অপূর্ব সমন্বয়।
'দেখুন,বাস্তবতা কতোই না স্বপ্নময়
এই ভূমিতে আপনি পুনরায় জন্ম নিন
বাস্তবতা আর স্বপ্নগুলো একসাথে মিলিয়ে নিন।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।