"চলমান জীবন"
- Md. Osmangani shuvo ২৬-০৪-২০২৪

ভোরের আলো পড়লো
জীবনযুদ্ধ শুরু হলো
ধানের ওপর চকচকে শিশির
কৃষকের দিবস শুরু, হবে এবার পরিশ্রমের ফসল জাহির।

লেবুর পাতা ভিজে আছে মিষ্টি কুয়াশায়;
টুনটুনির পাখির ঘুম ভাঙেনি এখনো,
ছানাদ্বয়ের নিমিত্তে খাদ্য আনতে হবে এইবার
বাচ্চার ক্ষুধার জ্বালা কে বুঝবে,নেই যার দায়ভার!

ডুমুরের দুইপাতা এক হয়ে আছে,
সকালের মিষ্টি রৌদ্দুর পৌঁছুইনি টুনটুনির ঘরে,
হাত-পা দুলিয়ে নিষ্পাপ নাচানাচি করে একডাল থেকে অন্য ডালে
পোকা খেতে হবে এইবার, বেঁধে আছে মাকড়সার জালে।

কলার ভিতর থেকে কলামোচার ডাক;
কাটতে হবে কলা, কৃষক দিচ্ছে হাঁক,
পরিশ্রমের কাট-খড়ের বাসা যাবে এখন ভেঙে,
ছাড়তে হবে বাসা এবার, কাজ হবে না দোয়া মেঙে।

মৌমাছির বাসার পাসে বাসা বেঁধে সুখে এখন চড়াই
নিজের মত নিজে চলে সে, কারোও সাথে করেনা বড়াই
নতুন বিল্ডিং তৈরী হবে, এবার বাসা বাঁধতে হবে নতুন করে
চিন্তা নেই অন্যের ঘরে বাঁধবে বাসা, নিশিথিনী যখন যাবে কাকডাকা ভোরে।

বকের পুষ্টিহীনতায় না ভোগা বাচ্চাদের উড়ার আপ্রাণ চেষ্টা
সারাদিন খাদ্যসংগ্রহ শেষে বকমাতার মিটেনি এখনো পুঁটিমাছের তেষ্টা
পৃথিবীর অদ্ভুত নিয়মে চলে এভাবে জীবনসংসার
বাঁচার আপ্রাণ চেষ্টা সবার,তবুও মরে সবাই বারবার।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।