অধরা
- আজমাইল - অ-নামিকা ০৮-০৫-২০২৪

অধরা
... সেখ আজমাইল

শীতের সকালে বসে রহি আমি,
শূন্য হৃদয়ে আসন তোমার কামি।
রবির আলোর প্রথম পরশ লভি,
তোমার নামে কবিতা রচিয়া সহসা বনি কবি।

চপলতা আজ গোপনতা ভাঙে,
উচ্চস্বরে হৃদয় আমার তোমারি আসন মাঙে।
মৌনতা আজ শালীনতা ফেলে ভেঙে,
হৃদয় যেন সুধা ফিরে পায় তোমারি রঙে রেঙে।

সুদূরিকা হয়ে রয়ে গেলে সখী, দিলে না আর দেখা
হৃদয়ে ছিলে, রয়েও যাবে, হব না কভু আমি একা।
যত কাল মোর কবিতাগুলো চিরন্তন হয়ে র'বে
পাঠক-পাঠিকা চলিতে-ফিরিতে তোমার নামই ল'বে।

হৃদয়ের যত মুক্ত বাণী আজি উৎসারিয়া ওঠে,
তোমারই নামের কুসুম শুধু হিয়ার কাননে ফোটে।
অধরা হয়েই রয়ে যেও, কভু ধরা দিতে হবে নাকো
প্রকৃতির প্রেমে মগ্ন হলাম, তুমি শুধু সুখে থাকো।

জোছনা যখন আকাশ ভেদিয়া আলোয় ভরিয়ে দেবে
তোমার নামে কবিতা রচিব, অপরাধ নাহি নেবে।
যখন খুলবে দুয়ার, গগণ ভেদি উঠবে প্রাতে অরুণ
তোমার নামে কবিতা রচিবে অকবি এক তরুণ।
স্মৃতিগুলো সম্বল করি' সে জীবন গুজারিবে
তুমি অপরাধ নাহি নেবে, ওগো অপরাধ নাহি নিবে।

যখন অমানিশায় রজনী তিমির হবে,
হৃদয় তোমায় করবে স্মরণ একটু সুধার লোভে।
কৃত্রিম আলোর একটু পেলেই যে ক্ষণিকের কবি হবে
দোষী তাকে বলবে কি, অপরাধ কি ল'বে?
একটু সুধার লোভে যে তোমায় নিয়ে কবিতা রচিবে
তুমি অপরাধ নাহি নেবে, ওগো অপরাধ নাহি নিবে।

যখন বসন্তের পাখির কলরবে সারা পল্লী মুখর হবে,
যখন পাখির কূজন মম হৃদয় জুড়িয়া আসন ল'বে,
যখন কার্ত্তিক - অঘ্রাণে গাঁয়ের ছেলেরা ঘুড়ি ওড়াবে,
যখন শরতের সকালে শিউলি এসে পরাণ জুড়াবে,
এক অকবি তরুণ তোমার জন্য ক্ষণিকের কবি হবে,
তুমি অপরাধ নাহি নেবে, ওগো অপরাধ নাহি নেবে।

যখন বোশেখ মাসের তপ্ত দুপুরে আমার খরা মনে,
তোমার স্মৃতি অকাল-বর্ষা হয়ে ভিজাবে ক্ষণে ক্ষণে।
ফসলবিহীন খাঁ-খাঁ মাঠে আমার বন্ধুরা যখন
গোরু নিয়ে মাঠে যাবে, আমিও সাথী রব তখন।
হয়ত আমি তোমায় নিয়ে কল্পনার জগতে ভেসে রব,
নতুবা জাগিয়া স্বপন দেখিয়া পুনঃ দর্শিব মুখ তব।
তুমি অধরাই রয়ে যেও, তবু আমার কবিতাজুড়ে রবে
তুমি অপরাধ নাহি ল'বে, ওগো অপরাধ নাহি ল'বে।
(সংক্ষেপিত)

... সেখ আজমাইল
বলরামপুর, বারুইপুর, কলিকাতা-১৪৪
১৭.১২.২০১৯
মঙ্গলবার, বেলা ১১ টা. ৩০ মি.

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।