বেকার
- আজমাইল - সংকল্প ২৭-০৪-২০২৪

বেকার
....সেখ আজমাইল

বেকার আমি অকিঞ্চনের ছেলে
চাষির ছেলে চাষ শিখি নি পড়াশুনা পিছে ঠেলে।
পুঁথিগত বিদ্যা লইয়া মাথায় ঘুরি
হাজার রঙিন স্বপন দেখি ছেঁড়া কাঁথা মুড়ি
দিয়া নিশীথে যখন করি শয়ন।
অশ্রুভেজা হয় কপোল, উৎস যেথা নয়ন।
বেকার আমি, বাঁচার অভিপ্রেত নাহি বুঝি।
কারণে অকারণে নাহি জানি কেন সবার সাথেই যুঝি?
হৃদয়-মাঝে দিবস-শর্বরী পুরাতন স্মৃতি ভাসে।
শৈশব আর কৈশোরের দিনগুলি ফিরে ফিরে যেন আসে।
কত ভালো ছিনু! আহা কত আমি ছিনু সুখে!
চাইতাম যাহা পাইতাম তাহা বললে শুধু মুখে।
পিতৃসমীপে চাইলে কিছু শরম মনে মানি।
বেকার আমি, নিষ্কর্মা। আমি যে ইহা জানি।
প্রিয়ারে বলিতে বাধ্য হয়েছি অন্যের সনে বাঁধিও ঘর সুখে।
সামিল হইয়া কী লাভ বল আমার এ হেন দুৃঃখে?
অন্তর্বাষ্প বাহির করিনা কভু।
অন্তর কাঁদে, অবগত মোর প্রভু।
বেকার আমি অকিঞ্চনের ছেলে।
পড়াশুনা ব্যতিরেকে কোনো কাজ করিতে নারি অবহেলে।
বেকার আমি অকিঞ্চনের ছেলে।
বাঁচিতে পারি না মনের সুখে, লোকে কত কথা বলে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।