রবীন্দ্রনাথ
- আজমাইল - সংকল্প ২৭-০৪-২০২৪

রবীন্দ্রনাথ
.......সেখ আজমাইল

আমার প্রাণপ্রিয় কবি
কবিগুরু কবি রবি ঠাকুর, তোমা করি মু' প্রেম।
জিনিয়াছে তব সাহিত্য-মঞ্জুষা নিরুপম হেম।
হিয়া মাঝে তাই শুধু আঁকি তোমার ছবি।

তুমি মম হিয়া-কাননের সুরভি পুষ্প,-
তোমা মৃত্যুদিবসে জন্মেছি, তাই না জানি কোন্ হেতু উবে যায় সব সুখ মোর।
তোমা স্বরচিত কবিতা-গান শুনি শুরু করি মম দিন-ভোর।
তোমারি মৃত্যুদিবসে হিয়া হনে উবে যায় সব সুখ, হিয়া হয়ে যায় শুষ্ক।

তুমি মোর প্রাণের কবি,
ওগো রবি ঠাকুর মহাশয়।
আঁকিয়াছি মনে তোমার ছবি,-
জানিনু মহান আপনার আশয়।

ভালোবাসি তোমা, ভালোবাসি তোমা।
অহম তব প্রেমগ্রাসী, ভুল হলে করিও ক্ষমা।
তোমা লাগি লিখিয়াছে এ কিশোর কত কবিতা।
নিখিল অখিল বিদিত সবি তা।

যতদিন ভানু ছড়াবে কৃশানু
শশাঙ্ক দেবে জোছনা।
যাবচ্চন্দ্রদিবাকরম আমি আজমাইল হরদম
রহিলে বাঁচি করি যাব এ হেন হাজার কবিতা রচনা।
বাইশে শ্রাবণে চোখে আসে জল,-
চিত ভণে মোরে, এদিন হতে ধরা খুইয়েছে তব চরণনাদ।
মানস হয়ে যায় দুঃখময়, কবিতা তোমার পড়ি রসময়, আঁকি হয়ে যায় সজল
সাক্ষী এ ইন্দু, শতকোটি মুসলিম-হিন্দু
সাক্ষী এ মেঘনাথ, সাক্ষী এ মেঘনাদ।
ও গো প্রাণের কবি, তুমি রয়েছ আমাদের মনে।
প্রণয় সম্পর্ক গড়ে উঠেছে অজানা কোন্ হেতু তোমার সনে।
....

কলিকাতা-১৪৪, ১৬:২৭, বৃহস্পতিবার।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।