যবন
- আজমাইল ০৯-০৫-২০২৪

যবন ওরা, মুসলিম ওরা, ম্লেচ্ছ এক জাতি।
সহিতে নারি, তাই ঘৃণি তাহাদের দিবস-রাতি॥
জলকে পানি বলে, স্নানকে গোসল বলে।
বিদেশি ভাষা যত আওড়ায় প্রতি পলে॥
কেমনে তাহাদের বলি বলো বাঙালি।
মূঢ় ওরা, অশিক্ষিত: তাই বলি কাঙালি॥

এমন যারা ভাব, তারা শোনো
আর আঙুলের কর গোনো!
'আইন-কলম' এসেছে আরবি হতে
বাধা তবে নাই কেন এগুলো চয়নেতে?
'বাবা' এসেছে যা হতে, তা যে ভাই তুর্কি।
গবাদির পা যদি বাহুল্য, তবে বাহুল্য নয় খুর কি?


ভোলো সব, তোলো রব যথাতথা
'সবার উপরে মানুষ সত্য'— এ চিরসত্য কথা।
এসো এসো ওগো কাফের-যবন-ম্লেচ্ছ যত আছো
মানুষের প্রেমে একাকার হয়ে মহানন্দে নাচো!
হৃদয়-অর্ণবোপকূলে উড়ুক মানবতার ধ্বজা,
যাক বনে যাক সবাই আজি দ্বেষ তাড়ানোর ওঝা!
স্বর্গ-লোভে মহা-ক্ষোভে মানুষ মারার চেয়ে
ভালো, আনন্দাশ্রু ঝরে যদি এ কপোল বেয়ে
আপনার করে যত মানুষেরে ভালোবেসে;
স্নাত হোক সবাই আজি প্রেম-পারাবারে এসে॥

— সেপ্টেম্বর ২১, ২০২৩ —
— কলকতা- ৭০০০১০ —
— বৃহস্পতিবার, রাত্রি ১:৫৮ —

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।