কবিগুরুর প্রতি
- আজমাইল - সংকল্প ০২-০৫-২০২৪

রবীন্দ্রনাথই এমন একজন কবি, যাঁর বেলায় আমি পক্ষপাতদুষ্ট হয়ে পড়ি! তাই একদিন লিখেছিলাম:------------>
আজও গগণে ওঠে রবি
রবিহীন এই ভবে।
আজও কবিতা রচে কবি
তবুও তুমি হৃদয়ে ছিলে-রবে।।

হে কবীন্দ্র, হে বাঙালির অহংকার
তোমারে ভুলি নি আজও, আমার রোজকার
প্রভাতে তোমার লেখাই ভরসা,
শুনি' তব গান হৃদয়ে আসে যেন বরষা।।

যদি শতাব্দীর পর শতাব্দী পার হয়ে যায়,
যদি সাহিত্যের প্রতি সবার অপরাগ জন্ম নেয়,
তবুও তুমি ছাড়া অচল মোরা, সে কথা সবাই বুঝবে,-
মনের শান্তি পাবে না বাঙালি, সবার সাথে যুঝবে।।

যখন আমার ঘুম আসে না রাতে,
তখনই তোমার কবিতা শুনি, তন্দ্রা চলে আসে।
যখন আমার ঘুম ভেঙে যায় প্রাতে,
তোমার রচনার প্রেমে পড়ে মন তোমারেই ভালোবাসে।।

তুমি অমর, তুমি অক্ষয়,-
বাঙালির প্রশান্তি তুমি, তুমি অব্যয়।
তুমি প্রেমের প্রতীক, তুমি মৃত্যুঞ্জয়,-
তুমি প্রেমের পথের সেরা পথিক, তুমি সঞ্জয়।।
... (সংক্ষেপিত)
... সেখ আজমাইল
১৬.০২.২০
দুপুর ২:৩০, কলিকাতা-১৪৪

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।