বিরহীর প্রেমকথা
- আজমাইল - অ-নামিকা ২৬-০৪-২০২৪

নিঃস্বার্থ প্রেমের লাগি' জলাঞ্জলি দিয়াছি মনের যত আশা।
কত করে চেয়েছি তারে, পাই নি তাহার ভালোবাসা।।
জীবনের কিছু বসন্ত চুরমার হয়ে গেছে এক লহমায়।
যত সুখ পুড়ে হয়েছে খাক্ দুঃখের পাবকশিখায়।।
লাজময়ী সে চলে গেছে দূরে আমারে নিলাজ করে।
আমার আমিরে হত্যা করে সে গাড়িয়াছে কবরে।।
আজও মেঘের মউজ ওঠে গগণের নীল গাঙে।
আজও চাতকেরা আকাশের কাছে বারি মাঙে।।
স্মৃতি হয়ে সে আজ শুধু ভেসে ওঠে মানসপটে।
আজও সে আসে-যায় আমার মানসসাগরতটে।।
ছলনাময়ীর ছলনাজালে আটকে পড়েছে মন।
মুক্ত হবার চেষ্টা করে, পায় না তো অণু ক্ষণ।।
আজও রাতে আকাশ-পানে চাহিয়া তারা গুনি।
পাশে শুধু রহে না সে, আমার আমির খুনি।।
আজও বর্ষাকালে রাস্তার মাঝে আমারে ভেজায় পানি।
আমার পাণির ওপরে শুধু রহে না তাহার পাণি।।
জানি না কোন্ হেতু দিল সে এত যন্ত্রণা।
জানি না কোন্ পিশাচ পিছু নিল তার, দিল হেন কুমন্ত্রণা।।
হুংকার দিয়া বিঁধিব তারে সহস্র প্রশ্নবাণে,-
যদি সে কভু ধরা দেয় পুনঃ হিয়ার মধ্যিখানে।।
.... সেখ আজমাইল
বলরামপুর, কলিকাতা-১৪৪, ০৪.০৯.২০১৯, বুধবার, ভোর ৩:০৮

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

M2_mohi
৩০-০৩-২০২০ ০০:১১ মিঃ

মনোমুগ্ধকর লিখনশৈলি ।